Add a subheading 10

১৭দিন পর জীবিত উদ্ধার ৪১জন শ্রমিক

সাম্প্রতিক বিশ্ব

অবশেষে ১৭ দিন পর জীবিত উদ্ধার করা হলো ভারতের উত্তরাখণ্ড রাজ্যের নির্মীয়মাণ সুড়ঙ্গ ধসে পড়ে আটকে পড়া ৪১ জন শ্রমিককে। আজ মঙ্গলবার রাত আটটার সময় উদ্ধারকাজ সফল হয়েছে।

গত ১২ নভেম্বর ভোরে উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গে ধস নামে।তখন ভেতরে কর্মরত অবস্থায় আটকে পড়েন ৪১ জন শ্রমিক। তারা গত ১৭ দিন ধরে সুড়ঙ্গের ভেতরে আটকে ছিলেন।উদ্ধারকারীদের দিনরাত অক্লান্ত প্রচেষ্টার ফলে সবাইকে জীবিত উদ্ধার করার কাজ সম্ভব হয়েছে।

এ সময়ে সেখানে উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী।

আরো পড়ুন :  মালয়েশিয়ায় নির্মাণাধীন ভবনে ধস: ৩ বাংলাদেশি নিহত

এত দিন ধরে তাঁদের বের করার জন্য নানাভাবে চেষ্টা করার পড়েও তাদের কাছে পৌঁছানো সহজ ছিলোনা। খোঁড়ার সময় নানারকম বাঁধার সুম্মুখীন হতে হয়েছিলো। অবশেষে ১৭ দিন পর উদ্ধারকারীদের প্রচেষ্টার ফলে সেখানে পৌঁছানো সম্ভব হয় এবং সবাইকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়।

উদ্ধার করার আগপর্যন্ত সুড়ঙ্গের শ্রমিকদের সঙ্গে প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত যোগাযোগ রাখা হয়েছিল। পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করা হয়েছিলো। সরু পাইপের মাধ্যমে তাঁদের সঙ্গে অব্যাহত কথাবার্তা বলা হচ্ছিলো। খাবার, পানি এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সুবিধামত সরবরাহ করা হয়েছিলো।

আরো পড়ুন :  গাজায় নিহতের সংখ্যা ১৭ হাজার ৭০০ জন ছাড়িয়েছে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনেকবার মুখ্যমন্ত্রী ধামীর থেকে খোঁজও নিয়েছিলেন এ ব্যাপারে।

পাইপের মাধ্যমে ক্যামেরা পাঠানোর মাধ্যমে সুড়ঙ্গে থাকা অবস্থায় শ্রমিকদের সাথে ভিডিও কলে কথা হয় গত মঙ্গলবার।সেখানে সুড়ঙ্গের ভেতর কী অবস্থায় তাঁরা রয়েছেন তার একটি ভিডিও প্রকাশ হয়।

অস্থায়ী হাসপাতাল প্রস্তুত করা হয়েছিলো এরই মধ্যে। অ্যাম্বুল্যান্স ও পর্যাপ্ত ওষুধপত্র সবকিছু আগে থেকেই ব্যবস্থা করা হয়েছিল সেখানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *