Gaza 1

১০ ডিসেম্বর-বিশ্ব মানবাধিকার দিবস আজ

সাম্প্রতিক বিশ্ব

আজ রবিবার (১০ ডিসেম্বর) বিশ্ব মানবাধিকার দিবস। বিশ্বের বিভিন্ন দেশে প্রতি বছর ১০ ডিসেম্বর এই বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হয়।

১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। পরবর্তীতে ১৯৫০ সালের ১০ ডিসেম্বর বিশ্বব্যাপী মানবাধিকার রক্ষা ও উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘ এই দিনটি পালনের ঘোষণা দেয়।এর ফলে স্বীকৃত হয় যে,  জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবার জন্য মানবাধিকার সর্বজনীন ও সবার জন্য সমান। প্রত্যেক মানুষ জন্মগতভাবেই এসব অধিকার লাভ করে থাকে। জাতিসংঘের এই ঘোষণাপত্রে ৩০টি অনুচ্ছেদে প্রত্যেক ব্যক্তির অধিকার ও রাষ্ট্রের দায়-দায়িত্বের বিষয়ে সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়।

আরো পড়ুন :  সমস্ত গাজা জুড়ে ইসরায়েলী বিমান হামলা

বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বাংলাদেশেও মানবাধিকার সুরক্ষা ও উন্নয়নের লক্ষ্য নিয়ে ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয় একটি স্বাধীন ও নিরপেক্ষ প্রতিষ্ঠান জাতীয় মানবাধিকার কমিশন।

এই দিনে দেশের বিভিন্ন প্রকার মানবাধিকার সংগঠনগুলো আজ  মানববন্ধন ও আলোচনা সভাসহ নানা রকম কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করবে। ‘ডিগনিটি, ফ্রিডম অ্যান্ড জাস্টিস ফর অল’ বা ‘সবার জন্য মর্যাদা, স্বাধীনতা ও ন্যায়বিচার’ এই প্রতিপাদ্যে (১০ ডিসেম্বর) পালিত হবে বিশ্ব মানবাধিকার দিবস।

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, ফিলিস্তিনসহ বিশ্বের সকল নির্যাতিত-নিপীড়িত মানুষের অধিকার রক্ষায় সোচ্চার হতে সকল মানুষ ও সংগঠনের প্রতি আহ্বান জানান।

আরো পড়ুন :  আফিম উৎপাদনে মিয়ানমার শীর্ষে

তিনি আরও বলেন, জাতীয় মানবাধিকার কমিশনকে একটি গণমুখী ও কার্যকর প্রতিষ্ঠানে পরিণত করতে, বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে অংশগ্রহণ এবং বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি উপস্থাপন, মানবাধিকার বিষয়ে গণসচেতনতা বৃদ্ধি কার্যক্রম ও বিভিন্ন জেলা কমিটির সাথে মতবিনিময় সভা কর্মসূচি গ্রহণ করতে হবে।

এছাড়াও, বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও জাতীয় মানবাধিকার কমিশনের উদ্যোগে ‘বিশ্ব মানবাধিকার দিবস’ পালন করা হচ্ছে জেনে তিনি আনন্দিত। এ উপলক্ষ্যে তিনি বাংলাদেশের জনগণের পক্ষে বিশ্বের শোষিত-নিপীড়িত মানুষের ন্যায়সঙ্গত সংগ্রামের প্রতি সংহতি প্রকাশ করেন।

 

সুত্রঃ Dhaka Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *