Add a subheading 17

‘মিগজাউম’ প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত : তান্ডব ভারতে

সাম্প্রতিক বিশ্ব

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ‘মিগজাউম’।আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর দিয়ে উত্তর-পশ্চিম দিকে এগচ্ছে ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড়টি মঙ্গলবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১২টার নাগাদ তীব্র শক্তি নিয়ে ভারতের দক্ষিণ অন্ধপ্রদেশের নেলোর ও মছলিপাটনামে আঘাত হানতে পারে বলে ইতোমধ্যে দেশটির আবহাওয়া দপ্তর সতর্ক করে দিয়েছে।

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে ভারতের বিভিন্ন এলাকায় ব্যাপক বৃষ্টি হচ্ছে।প্রবল বৃষ্টির কবলে পড়েছে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ু। চেন্নাই শহর থেকে মাত্র ১১০ কিলোমিটার দূরে অবস্থান করছে। এছাড়া,প্রবল বর্ষণে প্রাচীর ধসে ভারতের চেন্নাইয়ে অন্তত দুজন নিহত হয়েছেন। প্রবল বৃষ্টির কারণে সেখানকার বিমানবন্দরে বিমানের উড্ডয়ন-অবতরণ স্থগিত করা হয়েছে।

আরো পড়ুন :  রুশ নারীদের কমপক্ষে ৮টি করে সন্তান নেয়ার আহ্বান পুতিনের

এছাড়াও, ৫ ডিসেম্বর মঙ্গলবার সকালে ‘মিগজাউম’-এর প্রভাবে হালকা বৃষ্টি হতে পারে কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া ও পূর্ব বর্ধমানে। দুপুরে নেল্লোর এবং মছলিপত্তনমের মধ্যে দিয়ে স্থলভাগে আছড়ে পড়তে পারে ‘মিগজাউম’।

বুধবার ৬ ডিসেম্বর ‘মিগজাউম’-এর প্রভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায়।

আরো পড়ুন :  চীনে নতুন সংক্রমণ, বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা

৭ ডিসেম্বর, বৃহস্পতিবারও ‘মিগজাউম’-এর প্রভাবে দক্ষিণবঙ্গের কিছু জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সোমবার সকাল পর্যন্ত তামিলনাড়ুর মীনামবাক্কামে ১৯৬ মিলিমিটার এবং নুঙ্গামবাক্কামে ১৫৪ দশমিক ৩ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

‘মিগজাউম’  বাংলাদেশের উপকূলে আঘাত হানার  আশঙ্কা না থাকলেও এর প্রভাবে মঙ্গলবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত দেশের উপকূলীয় এলাকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরণের  বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *