Add a subheading 11

চীনে নতুন সংক্রমণ, বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা

সাম্প্রতিক বিশ্ব

ভয়ংকর করোনার পর এবার চীনে রহস্যময় একধরনের নিউমোনিয়ার সংক্রমণ দেখা দিয়েছে। নতুন এই নিউমোনিয়ায় সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা।

দৈনিক  অন্তত ৭,০০০-এর বেশি রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে।তবে সর্বাধিক রেকর্ডসংখ্যক রোগী ভর্তি হয়েছে তিয়ানজিনের সবচেয়ে বড় শিশু হাসপাতালটিতে ।সেখানকার বহিরাগত এবং জরুরি বিভাগ মিলিয়ে রোগীর সংখ্যা ১৩ হাজারেরও অধিক।

আরও পড়ুনঃ১৭দিন পর জীবিত উদ্ধার

সে তুলনায় সেখানে শিশু চিকিৎসকের সংখ্যা বেজায় কম। যার ফলে শিশুদের নিয়ে অভিভাবকদের দীর্ঘ লাইনে থেকে অপেক্ষা করতে হচ্ছে ঘন্টার পর ঘন্টা। অবস্থা এতটাই বেগতিক যে,  জায়গা স্বল্পতার কারণে হাঁসপাতালের মেঝেতে জায়গা পেয়েছে  অনেকে শিশুরা।

আরো পড়ুন :  ভিসা ছাড়াই মালয়েশিয়া ভ্রমন

চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে একটি ভিডিও ব্যপকভাবে ছড়িয়ে পড়েছে , যেখানে দেখা যাচ্ছে হাজার হাজার বাবা-মা তাদের শিশু সন্তানদের নিয়ে হাস্পাতালে ছোটাছুটি করছেন।

গত ২২ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, চীনের উত্তরাঞ্চলে বিশেষ করে  শিশুদের মধ্যে এক নতুন ধরনের রহস্যময়  নিউমোনিয়া ছড়িয়ে পড়ার খবর পাওয়া যাচ্ছে।

এছাড়াও ডব্লিউএইচও বলেছে, চীনা কর্তৃপক্ষ গত সপ্তাহে তাদের নির্দিষ্ট কিছু শহরে শ্বাসপ্রশ্বাসজনিত রোগী বেড়ে যাওয়ার যে তথ্য প্রকাশ করেছে , তার সঙ্গে এই প্রতিবেদনের কোনো যোগসূত্র রয়েছে কি না তা ভালোভাবে খতিয়ে দেখতে হবে।

আরো পড়ুন :  ‘দূষিত আয়ুর্বেদিক’ সিরাপ খেয়ে ৫ মৃত্যু

নতুন এই নিউমোনিয়ায়  শ্বাসকষ্টের পাশাপাশি উচ্চমাত্রার জ্বরের মতো উপসর্গ রয়েছে  আক্রান্ত শিশুদের শরীরে। এছাড়াও  শারীরিক পরীক্ষার রিপোর্টে  আক্রান্ত  শিশুদের ফুসফুসে ক্ষুদ্র ক্ষুদ্র ফোসকা বা ফুস্কুড়ি দেখা  গিয়েছে।

সংগৃহীত 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *