Add a subheading 18

কর্মীদের বেতন দিতে রাখলেন বাড়ি বন্ধক

সাম্প্রতিক বিশ্ব

ভারতীয় অনলাইন শিক্ষাবিষয়ক প্রতিষ্ঠান বাইজু’স এর প্রতিষ্ঠাতা, চরম আর্থিক সংকটের মুখোমুখী হয়ে কর্মীদের বেতন দিতে নিজ বাড়ি বন্ধক রাখলেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বাইজুসের প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন , যিনি লকডাউনের সময়কালে বাড়িতে থেকে পড়াশোনার জন্য চালু করেন অনলাইন ভিত্তিক এই প্রতিষ্ঠান।অল্প সময়ে খুবই ভালো জনপ্রিয়তা পেয়েছিলেন।এমনকি এটি ভারতের সবচেয়ে মূল্যবান অনলাইন শিক্ষাবিষয়ক স্টার্টআপ হিসেবে স্বীকৃতি পেয়েছিল। কিন্তু বর্তমান সময়ে বাইজু’স এর আর্থিক অবস্থা খুবই শোচনীয়।

আরও পড়ুনঃ ঘূর্ণিঝড় এর সর্বশেষ অবস্থা

আরো পড়ুন :  কনসার্টে পদদলিত হয়ে চার শিক্ষার্থীর মৃত্যু !

এমন সংকটের মধ্যে কর্মচারীদের বেতন দিতে এখন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন নিজের বাড়ি এমনকি পরিবারের বাসভবনও বন্ধক রেখেছেন।প্রায় ১ কোটি ২০ লাখ ডলারের বিনিময়ে তিনি তার পরিবারের দুটি বাড়ি বন্ধক রেখেছেন।

২০২২সালে বাইজু’স এর মুল্য ছিলো ২২বিলিয়ন ডলার। যা বর্তমানে ৫.১ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

বাইজু’স এর প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন একসময় প্রায় ৫০০ কোটি ডলারের মালিক ছিলেন। পরে তিনি তার সব শেয়ার মূল কোম্পানিতে ব্যবহার করেছেন ও নিজের জন্য প্রায় ৪০ কোটি ডলার ঋণ নিয়েছিলেন। এছাড়াও, কোম্পানিতে বছরের পর বছর ধরে স্টক বিক্রি থেকে ৮০ কোটি ডলার তিনি তার কোম্পানীতেই বিনিয়োগ করেন, যার ফলে, নগদ অর্থের সংকটে পড়ে যায় তার প্রতিষ্ঠান।

আরো পড়ুন :  বার্ড ফ্লু ছড়িয়ে পড়ল ইউরোপে,সাবধানতা অবলম্বনে ফ্রান্সে

এত বড় একটি প্লাটফর্ম মাত্র ১.২ বিলিয়ন ডলার ঋণ এর সুদ শোধ করতে ব্যর্থ হওয়ায় ঋণদাতাদের সঙ্গে আইনী লড়াই চলছে বাইজু’র।

বর্তমানে সংস্থাটিকে টিকিয়ে রাখতে এবং আর্থিক চাপ কমাতে ব্যতিক্রম এই উদ্যোগ নিয়েছেন বাইজুসের প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন। কর্মীদের ক্ষতিপূরন দিতেই তিনি এই পথ বেছে নিয়েছেন বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *