israeli hostages 20231126220149

১৭ জিম্মিকে মুক্তি দিল হামাস

সাম্প্রতিক বিশ্ব

যুদ্ধবিরতি চুক্তি অনুযায়ী এবার আরও ১৭ জিম্মিকে ছেড়ে দিল ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। রোববার গাজা উপত্যকার মিশর সীমান্তের রাফাহ ক্রসিংয়ে এই ১৭ জনকে হস্তান্তর করা হয়। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছে হামাস।

আরো পড়ুন:আগে ত্রাণ আসতে দিন, এরপর জিম্মিদের মুক্তি: হামাস

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এবার হামাসের কাছ থেকে মুক্তি পাওয়াদের মধ্যে ১৪ জন ইসরায়েলি, তিনজন বিদেশি। তবে হামাস বলছে, এদের মধ্যে ১৩ জন ইসরায়েলি, ৩ জন থাইল্যান্ডের ও একজন রুশ।

আরো পড়ুন :  বার্ড ফ্লু ছড়িয়ে পড়ল ইউরোপে,সাবধানতা অবলম্বনে ফ্রান্সে

ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো বলছে, এদের মধ্যে একজন রুশ–ইসরায়েলি। তাই এই দ্বন্দ্ব দেখা দিয়েছে। মোট সংখ্যা ১৭।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা বলছে, হামাস–ইসরায়েল যুদ্ধবিরতি চুক্তির আওতায় এবার ইসরায়েলের কারাগার থেকে ৩৯ জন কারাবন্দী ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার কথা। কাতার সরকারের মুখপাত্র মাজেদ আল আনসারি এই তথ্য জানান।

এর আগে যুদ্ধবিরতির প্রথম দিন শুক্রবার ১৩ ইসরায়েলিসহ ২৪ জনকে মুক্তি দেয় হামাস। অন্যদিকে ৩৯ ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দেয় তেল আবিব। তাদের মধ্যে একজনের অভিযোগ, বন্দি থাকা অবস্থায় তাদের যথেষ্ট খাবার দেওয়া হয়নি।

আরো পড়ুন :  পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষনা দিলো ভারত সরকার

দ্বিতীয় দফায় শনিবার আরও ১৭ জিম্মিকে মুক্তি দিয়েছে গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। মুক্তি পাওয়া জিম্মিরা রোববার ইসরায়েলে পৌঁছায়। এদিকে ইসরায়েলি কারাগার থেকে আরও ৩৯ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *