inbound4820805589759858211

শুক্রবার থেকেই নিস্ক্রিয় অ্যাকাউন্ট বাতিল শুরু করবে গুগল

প্রযুক্তি

যেসব জি মেইল অ্যাকাউন্ট দুই বছর ধরে নিষ্ক্রিয় রয়েছে, সেগুলো পর্যায়ক্রমে বাতিল করার ঘোষণা আগেই দিয়েছিল গুগল। পূর্ব পরিকল্পনা অনুযায়ী তাই অব্যবহৃত অ্যাকাউন্ট সমূহ আগামী শুক্রবার থেকে বাতিল শুরু করবে গুগল।

আরো পড়ুন:এসবিএসি ব্যাংকে অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন অনলাইনে

মার্কিন সংবাদমাধ্যম “সি এন এন” জানায়, গত মে মাসে নীতিমালায় একটি সংশোধন করে গুগল জানায়, নিরাপত্তা ঝুঁকি কমাতে পুরনো অ্যাকাউন্টগুলো বাদ দেওয়া হবে। পুরনো অ্যাকাউন্টগুলো সাধারণত অপরিবর্তিত পাসওয়ার্ডের ওপর নির্ভর করে, সেইসঙ্গে টু–ফ্যাক্টর পরিচয় যাচাইয়ের মতো নিরাপত্তা ব্যবস্থাও গ্রহণ করে না। ফলে সেগুলো ফিশিং, হ্যাকিং এবং স্পামের মতো সাইবার হামলার ঝুঁকিতে থাকে।

আরো পড়ুন :  অ্যানড্রয়েড ফোনেও ব্যাটারির স্বাস্থ্য দেখবেন আইফোনের মত

যেসব অ্যাকাউন্ট তৈরির পর থেকে কখনই ব্যবহার করা হয়নি, প্রাথমিক ধাপে সেগুলোকে মুছে ফেলা হবে। জি মেইল থেকে শুরু করে ডকস, ড্রাইভ এবং ফটোজসহ গুগলের সব সেবা অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত। ফলে একজন নিষ্ক্রিয় গ্রাহকের গুগল অ্যাকাউন্টের সব কন্টেন্ট মুছে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। এ বিষয়ে গত আগস্ট থেকে ব্যবহারকারীদের সতর্কতা মেসেজও পাঠাতে শুরু করে প্রযুক্তি জায়ান্টটি।

ই-মেইল পড়া বা পাঠানো, গুগল ড্রাইভ ব্যবহার, ইউটিউবে ভিডিও দেখা, গুগল প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড, গুগল সার্চ ব্যবহার করা বা তৃতীয় পক্ষের কোনো অ্যাপে সাইন ইন করতে গুগলের অ্যাকাউন্ট ব্যবহার করলে সেই অ্যাকাউন্টগুলোকে সক্রিয় হিসেবে বিবেচনা করা হবে।

আরো পড়ুন :  বিদ্যুৎচালিত উড়ন্ত ট্যাক্সি আসছে ভারতে

গুগল শুধুমাত্র ব্যক্তিগত অ্যাকাউন্ট ডিলিট করছে। আপনার যদি ব্যবসা বা কোনো শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে অ্যাকাউন্টটি যুক্ত থাকে, তবে তাও ডিলিট করা হবে না। অর্থাৎ দুই বছর ধরে শুধু ই-মেইল আদান-প্রদান না করলেও অ্যাকাউন্ট মুছে ফেলবে না গুগল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *