রাশিয়ায়-মোবাইল-নিষিদ্ধ

রাশিয়ায় স্কুলে সেলফোন নিষিদ্ধে করা হলো নতুন আইন পাস

প্রযুক্তি মোবাইল

রাশিয়ান স্টেট ডুমা দেশটির প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে সেলফোনের ব্যবহার বন্ধে নতুন শিক্ষা আইন পাস করেছে। এই আইন অনুযায়ী, সব স্কুলে সেলফোনসহ যোগাযোগের জন্য ব্যবহৃত সব টুল ব্যবহার নিষিদ্ধ করা হবে। আগামী বছরের ১ সেপ্টেম্বর থেকে আইনটি কার্যকর হবে। খবর গিজচায়না।

নিউজিল্যান্ডও একই ধরনের নিষেধাজ্ঞা ঘোষণা করার পর রাশিয়া নতুন এ আইন পাসের উদ্যোগ নেয়। শুধু পাঠদান বা জরুরি অবস্থায় সেলফোন ব্যবহারের অনুমতি দেয়া হবে। তবে স্কুলগুলো এ বিষয়ে অভিভাবকদের সঙ্গে আরও বিশদ আলোচনা করবে বলে জানানো হয়েছে।

আরো পড়ুন :  Xiaomi 2023 সালের ডিসেম্বরে হাইপারওএস বিকাশকারী সংস্করণ প্রাপ্ত ডিভাইসগুলির 2য় ব্যাচ ঘোষণা করেছে (Xiaomi 12S, Redmi K50)

শিক্ষা আইনটিতে বলা হয়, স্কুলের পাঠ কার্যক্রমে পুনরায় শ্রম দক্ষতার বিষয় বাধ্যতামূলকভাবে যুক্ত করা হবে।

গত বছর রাশিয়া কম বয়সী শিক্ষার্থীদের ক্লাসের সময় সেলফোন ব্যবহার নিষিদ্ধ করেছিলো। দেশটির শিক্ষামন্ত্রী সেরগেই ক্রাভটসভ জানিয়েছিলেন, সেলফোন ব্যবহারের কারণে শিক্ষার্থীরা শিক্ষা কার্যক্রম থেকে বিচ্যুত হয়।

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী তার শাসনকালের প্রথম ১০০ দিনের মধ্যে স্কুলে সেলফোন নিষিদ্ধের পরিকল্পনার কথা জানিয়েছে। এ পদ্ধতিতে শিক্ষার্থীদের দিনের শুরুতে তাদের সেলফোন জমা করবে এবং দিন শেষে সেগুলো সংগ্রহ করে নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *