একক আসন বিশিষ্ট বৈদ্যুতিক গাড়ি, single sit car picture

বাজারে আসছে একক আসন বিশিষ্ট বৈদ্যুতিক গাড়ি

প্রযুক্তি অটোমোবাইল

একক আসন বিশিষ্ট বৈদ্যুতিক গাড়িজাপানি একটি নতুন উদ্যোক্তা কোম্পানি আগামী বছরের মধ্যে একক-আসন বিশিষ্ট বৈদ্যুতিক গাড়ি বাজারে নিয়ে এসে গাড়ি শিল্পে আলোড়ন তোলার লক্ষ্য র্নিধারণ করেছে।

কেজি মোটরস ২০২২ সাল থেকে তাদের আখ্যায়িত ‘মিনিমাম মোবিলিটি’ মডেলের গাড়ি তৈরিতে নিয়োজিত রয়েছে। কেবল ২.৫ মিটার লম্বা এবং ১ মিটার প্রশস্ত এই গাড়ির মূল্য প্রায় ৬,৭০০ ডলার নির্ধারণ করা হবে বলে আশা করা হচ্ছে।

সাধারণ প্যানেলের চাইতে কম উপকরণ দরকার, সেরকম রেট্রো বা বিপরীতমুখী ধারায় অনুপ্রাণিত নকশা গ্রহণ করে উৎপাদন খরচ কমিয়ে আনা হয়েছে।

গাড়ির জানালা ম্যানুয়েলি উঠানো-নামানো যায়, যার সবটাই চালকের নাগালের মধ্যে। একইসাথে গাড়িতে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার ঋতু নির্বিশেষে চালকের জন্য আরাম নিশ্চিত করবে।

আরো পড়ুন :  কুকি বাতিল এর উদ্যোগ নিয়েছে গুগল

আরো পড়ুন: ৩১.১ মিলিয়ন ডলারে বিক্রি হল হাতঘড়ি

কেজি মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা কুসুনোকি কাযুনারি একটি যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠান রয়েছে। তবে নিজে একটি মোটরগাড়ি কোম্পানির মালিক হতে পারার স্বপ্নের পেছনে ছুটে ২০১৮ সাল থেকেই।

জাপানে আমাদের মত গতিশীল স্টার্টাপ খুব কমই আছে,” বলেছেন কুসুনোকি কাযুনারি। “তবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনে যেমন ক্রমাগত স্টার্টআপ চালু হচ্ছে; এটা আমাকে মনে করিয়ে দিয়েছে যে আমরাও জাপানে এরকম করতে পারে।

কুসুনোকি কার্বন মুক্তকরণের বিশ্বব্যাপী প্রবণতার প্রতিক্রিয়া হিসাবে বৈদ্যুতিক গাড়ি বা ইভি’র দিকে নজর দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আর তাই নিজের উদ্যোগে বিশিষ্ট গাড়ির বিষয়ে নিজস্ব হোম ওয়ার্ক তিনি সম্পন্ন করেন।

আরো পড়ুন :  মহাকাশে জমেছে আবর্জনা, পরিস্কারের অভিনব উদ্যোগ

কুসুনোকি’র গাড়ি একই সাথে এরকম একটি মানদণ্ডও পূরণ করেছে, যেখানে গাড়ির পরিদর্শন খরচ ও কর হ্রাস করারও সুযোগ এনে দিয়েছে। এরপর ২০২০ সালে জাপান সরকার একটি আইন সংশোধন করেছে, যেটি জনসাধারণের রাস্তায় একক-আসনের ইভি চালানোর পথ খুলে দেয়।

ঘণ্টায় ৬০ কিলোমিটার পর্যন্ত গতি অর্জনের প্রতিশ্রুতি দেয় সহ আরামদায়ক বসার জায়গা ও সেই সাথে পেট্রোলের জন্য কোনও রকম খরচ না থাকায় কেজি মোটরস’এর গাড়ি আগামী দিনে চোখে পড়ার মতো একটি আকর্ষণ হয়ে উঠতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *