Gaza 19

বিদ্যুৎচালিত উড়ন্ত ট্যাক্সি আসছে ভারতে

প্রযুক্তি অটোমোবাইল

২০২৬ সালের মধ্যে আর্চার এভিয়েশনের সঙ্গে যৌথভাবে বিদ্যুৎচালিত উড়ন্ত ট্যাক্সি বাজারে আনছে যাচ্ছে ভারত।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, আর্চার এভিয়েশন নামক একটি যুক্তরাষ্ট্রভিত্তিক বৈদ্যুতিক আকাশযান নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে এই সার্ভিস চালুর উদ্যোগ নিয়েছে ভারতের একটি এয়ারলাইন্স প্রতিষ্ঠান।

আর্চার এভিয়েশন এর পূর্বে ‘মিডনাইট ই’ নামক একটি এয়ার টেক্সি তৈরি করেছে যা একজন পাইলটসহ মোট পাঁচজন যাত্রী  নিয়ে একশ মাইল দূরত্ব পর্যন্ত অতিক্রম করতে পারে।

আরো পড়ুন :  বিশ্বজুড়ে আর্থিক বিপর্যয় ডেকে আনতে পারে AI | ইউভাল হারারির সতর্কবার্তা

ভারতে যানজটে আক্রান্ত অস্বস্তির শহরগুলোতে স্বস্তির নিশ্বাস দিতে দেশটির শীর্ষ এয়ারলাইন্স ইনডিগোর মালিক ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ ভারতে ২০২৬ সালের মধ্যে বিদ্যুৎচালিত উড়ন্ত ট্যাক্সি সার্ভিস চালুর ঘোষণা দিয়েছে।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, সড়ক পথে প্রচলিত ট্যাক্সি সার্ভিসের তুলনায় এই বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি সার্ভিসটি তুলনামূলক জনপ্রিওহবে বলে আশা করা যাচ্ছে কারণ, সড়ক পথের ট্যাক্সির তুলনায় এই সার্ভিসটি সাশ্রয়ী হবে বলে ধারনা করা হচ্ছে।

আরো পড়ুন :  আসছে রয়্যাল এনফিল্ড এর বড় আকর্ষণ নীলকণ্ঠ

আপাতত দুইশ আকাশ যান নিয়ে ভারতের রাজধানী দিল্লি, মুম্বাই এবং বেঙ্গালুরুতে যাত্রা শুরু করবে বলে জানিয়েছে ইন্টারগ্লোব এন্টারপ্রাইজের এই এয়ার ট্যাক্সি সার্ভিসটি।

এছাড়াও, যাত্রী ছাড়াও ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ কার্গোপরিবহন, জরুরি স্বাস্থ্যসেবা সহ অন্যান্য পরিষেবাতেও এই বৈদ্যুতিক আকাশযান ব্যবহারের পরিকল্পনা করছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *