images 3

টেসলার নতুন রোবট ডিম ভাজতে পারে!

প্রযুক্তি সাম্প্রতিক বিশ্ব

অপ্টিমাস রোবটের নতুন সংস্করণ প্রকাশ্যে এনেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা জায়ান্ট টেসলা। গত ১৩ ডিসেম্বর এক্সে পোস্ট করা এক ভিডিওতে নতুন রোবট প্রকাশ্যে আনে টেসলা অপ্টিমাস। ভিডিওতে রোবটটিকে ব্যায়াম করতে ও ডিম ভাজতে দেখা গেছে।

আরো পড়ুন:খেজুরের কাঁচা রসে ভয়ংকর নিপা ভাইরাস

এনগ্যাজেটের প্রতিবেদনে জানা যায়, টেসলার মানবসদৃশ রোবটটির ফার্স্ট লুকের দেখা মিলেছিল গত বছর। এটিকে টেসলা প্রদান ইলন মাস্কের কায়িক শ্রমকে স্বয়ংক্রিয় করা ও উৎপাদন প্রক্রিয়ার গতি বাড়ানোর পরিকল্পনার গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচনা করা হয়।

অপ্টিমাস রোবটের দ্বিতীয় প্রজন্মের কার্যকারিতা ও সেন্সর এর আগের সংস্করণের চেয়ে উন্নত। টেসলার দাবি, পূর্বসূরির তুলনায় ৩০ শতাংশ দ্রুত কাজ করতে সক্ষম এটি। এমনকি রোবটের ভারসাম্য উন্নত করার পাশাপাশি এর ভরও ১০ কেজি পর্যন্ত কমানো হয়েছে।

আরো পড়ুন :  Camp Snap Camera: মাত্র 5,420 টাকায় দুর্ধর্ষ কোয়ালিটির এই ক্যামেরা হার মানাতে পারে DSLRকে,

অপটিমাস রোবট নিয়ে টেসলার লক্ষ্য, এমন এক স্বয়ংক্রিয় রোবট তৈরি করা, যা বিপজ্জনক, পুনরাবৃত্তিমূলক বা স্পর্শকাতর কাজ করতে সক্ষম হবে। নিজের সোশ্যাল মিডিয়া এক্সে দেওয়া পোস্টে ইলন মাস্ক বলেন, রোবটটি আগামী বছরের মধ্যেই সুঁইয়ে সুতা ভরতে পারবে। মাস্ক মনে করেন, তাঁর কোম্পানির বৈদ্যুতিক গাড়ির ব্যবসাকেও ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা আছে মানবসদৃশ এ রোবটের।

২০২১ সালে রোবট বাজারে আনার ঘোষণা দেওয়ার সময় মাস্ক বলেছিলেন, ভবিষ্যতে কায়িক শ্রমও একটি বাছাই করার মতো বিষয় হবে। অর্থনৈতিক খাতেও এর বড় প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুন :  কি-বোর্ড অ্যাপের মাধ্যমেই হ্যাক হচ্ছে পাসওয়ার্ড

দ্বিতীয় প্রজন্মের অপ্টিমাস রোবট টেসলার জন্য বড় অগ্রগতি হিসেবে বিবেচিত হচ্ছে। কারণ এক বছর আগে কোম্পানিটি রোবটের এমন এক প্রটোটাইপ প্রকাশ করেছিল, যা হাঁটতে পর্যন্ত পারতো না।

নতুন অপ্টিমাস রোবটটি বাজারে আনার আনুষ্ঠানিক তারিখ বা এর দাম সম্পর্কে এখনও কোনো তথ্য দেয়নি টেসলা। মাস্কের তথ্য অনুসারে, আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে রোবটের বাণিজ্যিক সংস্করণ গ্রাহকদের কাছে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *