Gaza 23

নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে জিতলো বাংলাদেশ

খেলাধুলা ক্রিকেট

নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জেতার পর এবার প্রথমবারের মতো ওয়ানডে জিতলো বাংলাদেশ । নেপিয়ারে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে প্রথমবার ঐতিহাসিক ওয়ানডে জয়ে সিরিজ শেষ করেছে বাংলাদেশ।

বাংলাদেশের সিরিজ হাতছাড়া হয়ে  যায় প্রথম ২ ম্যাচে হার দিয়ে। তবে তৃতীয় ও শেষ ওয়ানডেটি বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের জন্য ছিল অনেকদিক দিয়ে গুরুত্বপূর্ণ। দুই দলের জন্যই ইতিহাস গড়ার সুযোগ ছিল। ঘরের মাঠে টানা ১৭ ম্যাচ জেতা নিউজিল্যান্ড বাংলাদেশকে হারাতে পারলেই সর্বোচ্চ ১৮ ওয়ানডে জয়ের রেকর্ড গড়া অস্ট্রেলিয়ারকে ছুঁয়ে ফেলতো।

অন্যদিকে, নিউজিল্যান্ডের মাটিতে এ পর্যন্ত তাদের বিপক্ষে ১৮টি ওয়ানডে খেলা বাংলাদেশ সব কটিতে হেরেছে। এই একটি ওয়ানডে জয় তাদের জন্যও একটি রেকর্ড ভাঙ্গার অবলম্বন।  অবশেষে সে লক্ষ্যে সফল হলো লিটন-শান্তরা। নিউজিল্যান্ডকে তাদের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডেতে হারাল বাংলাদেশ। পাশাপাশি, ২০০৭ সালের পর ঘরের মাঠে এটিই তাদের সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ড, যা ১ উইকেটে হারিয়ে টপকে যায় বাংলাদেশ। কিউইদের মাত্র ৯৮ রানে গুটিয়ে দিয়ে ৯ উইকেট আর ২০৯ বল হাতে রেখে জিতেছে লিটন-শান্তর দল।

আরো পড়ুন :  ইউরো২৪, জার্মানি! এর ড্র অনুষ্ঠিত হয়ছে হামবুর্গ । কে কোন গ্রুপে পরেছে দেখে নি।!

টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিং করার আমন্ত্রণ জানিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তানজিম সাকিব, শরিফুল ইসলাম, সৌম্য সরকার-এর অসাধারণ বোলিংয়ে ৩১.৪ ওভারে ৯৮ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড।

৪ রান করে একটা সমস্যার কারনে রিটায়ার্ড হয়ে ফিরতে হয় সৌম্যকে। এরপর বিজয় আর নাজমুল হোসেন শান্তর মারমুখী ব্যাটিং -এ ৫০ বলের জুটিতে ৬৯ রান তুলে তারা জয় নিশ্চিত করে ফেলেন। ৩৩ বলে ৩৭ রানের ইনিংসে ৭টি বাউন্ডারি হাঁকিয়ে জয় থেকে মাত্র ১৫ রান দূরে থাকতে উইকেটরক্ষককে ক্যাচ দিয়ে আউট হন বিজয়।

আরো পড়ুন :  নিলাম শেষে ১০ দলের চূড়ান্ত স্কোয়াড

পরবর্তীতে লিটন কে নিয়ে জয় নিশ্চিত করেন শান্ত। ৪২ বলে ৮ চারের সাহায্যে ৫১ রানে অপরাজিত থাকেন তিনি এবং ১ রানে অপরাজিত থাকেন লিটন দাস।

স্মরণীয় ঐতিহাসিক এই  জয়ে সম্পূর্ণ কৃতিত্ব ছিলো বোলারদের। বাংলাদেশ দলের পেসাররা সুইং কন্ডিশন ও গতিময় বাউন্সি উইকেট পেয়ে নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনকে পুরোপুরি ভাবে বিধ্বস্ত করে দেয়।

 

আজর ম্যাচের সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড : ৯৮ (৩১.৪)ওভার

(ইয়াং ২৬, ল্যাথাম ২১, ক্লার্কসন ১৬)

( তানজিম ৩/১৪, সৌম্য ৩/১৮, শরীফুল ৩/২২, মোস্তাফিজ ১/৩৬)

 

বাংলাদেশ : ৯৯.১ (১৫.১)ওভার

(নাজমুল ৫১*, এনামুল ৩৭, সৌম্য ৪* (রিটায়ার্ড) , লিটন ১*)

(রুরক ১/৩৩)

 

ফলাফল : বাংলাদেশ ৯ উইকেটে জয়ী।

 

ম্যান অব দ্য ম্যাচ : তানজিম হাসান।

 

সিরিজ ফলাফল : নিউজিল্যান্ড ২–১ ব্যবধানে জয়ী।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *