image 322249

জ্বালানি তেলের দাম কমেছে

বাণিজ্য

আন্তর্জাতিক বিশ্ব বাজারে গতকাল সোমবার অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমে ব্যরেলপ্রতি ৮০ ডলারের নিচে নেমেছে। বিশ্লেষকেরা বলছেন, ওপেক প্লাস জোটের বৈঠকের আগে বিনিয়োগকারীরা তেল কেনা কমিয়ে দেওয়ার কারণে তেলের বাজার নিম্নমুখী হয়ে পড়েছে।

আরো পড়ুন:আবারো রাশিয়ায় ৩ হাজার সেনা পাঠানোর ঘোষণা ‘কাদির ভের’

বার্তা সংস্থা রয়টার্স বলছে, আগামী ৩০ নভেম্বরে ওপেক প্লাস জোটের বৈঠক হওয়ার কথা রয়েছে। ওই বৈঠকে আগামী বছরেও তেল উত্তোলন কমানোর সীদ্ধান্ত আসতে পারে।

গতকাল আইসিই ফিউচার্সে অপরিশোধিত জ্বালানি তেলের বাজারে আদর্শ ব্রেন্টের দাম ১ দশমিক ১ শতাংশ বা ৯১ সেন্ট কমে ব্যারেলপ্রতি দাম দাঁড়িয়েছে ৭৯ ডলার ৬৭ সেন্টে। একই দিনে আমেরিকার ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ১ দশমিক ২ শতাংশ বা ৮৯ সেন্ট কমে ব্যারেলপ্রতি ৭৪ ডলার ৬৫ সেন্টে দাঁড়িয়েছে।

আরো পড়ুন :  সোনার দাম ফের রেকর্ড

আগামী বছরের শুরুর দিকে সৌদি আরব ও রাশিয়া জ্বালানি তেলের সরবাহ আরও কমাতে পারে বলে রয়টার্স এক প্রতিবেদনে ভবিষ্যৎবাণী করেছে। একই সঙ্গে ওপেক প্লাস জোট আরেক দফা তেল উত্তোলন কমাতে পারে বলে পূর্বাভাস দিয়েছে।

গত ২৬ নভেম্বর ওপেক প্লাস জোটের মন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু আফ্রিকার অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলক  মোট তিনটি দেশ আগামীতে তেলের সরবরাহ কমাতে রাজি না হওয়ায় বৈঠকটি ৩০ নভেম্বর পর্যন্ত স্থগিত করা হয়। এরই মধ্যে গত সপ্তাহের মাঝামাঝি সময় থেকে তেলের দরপতন হতে শুরু করে। উদ্ভূত পরিস্থিতিতে আফ্রিকার দেশগুলোর সঙ্গে ওপেক জোটের সমঝোতা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *