Add a subheading 2

১লা ডিসেম্বর থেকে চালু হচ্ছে ‘কক্সবাজার এক্সপ্রেস’

বাংলাদেশ

চলতি বছরের ১লা ডিসেম্বর থেকে চালু হচ্ছে ঢাকা থেকে কক্সবাজারগামী ট্রেনটি । রাজধানী থেকে পর্যটন নগরী কক্সবাজারের পথে যে ট্রেনের বাণিজ্যিক যাত্রা শুরু হচ্ছে, সেই ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘কক্সবাজার এক্সপ্রেস’। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত প্রায় ১০২ কিলোমিটার নতুন নির্মিত রেলপথ গত ১১ নভেম্বর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তঃনগর এ ট্রেনটি কেন্দ্রীয় রেলস্টেশন কমলাপুর থেকে যাত্রা করে বিরতিহীনভাবে কক্সবাজার স্টেশনে পৌঁছাবে। পথে কেবল ঢাকা বিমানবন্দর স্টেশন ও চট্টগ্রাম স্টেশনে থামবে।

কোরিয়া থেকে আমদানি করা ট্রেনটিতে রয়েছে ১৬টি অত্যাধুনিক কোচের সমন্বয়। এতে মোট ৭৮০টি সিট থাকবে।

আরো পড়ুন :  আবারও সোমবার ১৮ ডিসেম্বর সারাদেশে বিএনপির হরতাল

বাংলাদেশ রেলওয়ের (পূর্বাঞ্চল) এক বিজ্ঞপ্তিতে ট্রেন চলাচলের নতুন সময়সূচিও প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, ঢাকা থেকে কক্সবাজারগামী ট্রেনটি ৮১৪ ও কক্সবাজার থেকে ঢাকাগামী ফিরতি ফিরতি ট্রেনটি ৮১৩ নম্বরে চলাচল করবে। ৮১৪ সোমবার ও ৮১৩ ট্রেনের সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার। জানা গেছে, নতুন এ ট্রেনে সর্বনিম্ন ভাড়া ঢাকা থেকে কক্সবাজার ৫০৫ টাকা ও চট্টগ্রাম থেকে ১৬০ টাকা এবং এসি চেয়ারে ঢাকা থেকে কক্সবাজারের ভাড়া ৯৬০ টাকা, চট্টগ্রাম থেকে ২৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

আরো পড়ুন :  আরও এক দফা বাড়লো এলপিজির দাম

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান পরিবহন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, প্রথমে সরাসরি ঢাকা-কক্সবাজার রুটে চলাচলের সিদ্ধান্ত ছিল। কিন্তু চট্টগ্রামের যাত্রীদের কথা বিবেচনা করে আপাতত চট্টগ্রামেও যাত্রী ওঠানামা হবে। চট্টগ্রাম থেকে সরাসরি চালু হলে তখন হয়তো এ সুবিধা থাকবে না।

জানা গেছে, কক্সবাজার এক্সপ্রেস কমলাপুর থেকে রাত ১০টা ৩০ মিনিটে ছেড়ে কক্সবাজারে পৌঁছবে ভোর ৬টা ৪০ মিনিটে। আর কক্সবাজার থেকে দুপুর ১২টা ৪০ মিনিটে ছেড়ে কমলাপুর স্টেশনে পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *