বিশ্বজুড়ে বায়ুদূষণের শীর্ষে ঢাকা

বিশ্বজুড়ে বায়ুদূষণের শীর্ষে ঢাকা

বাংলাদেশ

বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ার এর তথ্য অনুযায়ী মঙ্গলবার (১৯ ডিসেম্বর) ঢাকার বাতাসের মান অত্যন্ত ‘অস্বাস্থ্যকর’। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল ৮টার দিকে দূষণের স্কোর ৩২২ নিয়ে বিশ্বের দূষিত বায়ুর শহর হিসেবে তালিকায় প্রথম স্থানে রয়েছে ঢাকা। বায়ু দূষণের দিকদিয়ে ঢাকা শহর এখন ঝুঁকিপূর্ণ শহর হিসেবে বিবেচিত হয়েছে।

একইসময়ে ২২৩ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বসনিয়া হার্জেগোভিনার সারাজেভো। ২১১ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারতের কলকাতা। ২০৭ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৯৩ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ঘানার আকরা। বিশ্বজুড়ে বায়ুদূষণের শীর্ষে ঢাকা

এ ছাড়া একইসময়ে একিউআই স্কোর অনুযায়ী ১৭৯ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। সপ্তম স্থানে ১৬৮ স্কোর নিয়ে রয়েছে সার্বিয়ার বেলগ্রেড। ১৬৭ স্কোর নিয়ে অষ্টম স্থানে রয়েছে কুয়েতের কুয়েত সিটি। ১৬৪ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে মঙ্গোলিয়ার উলানবাটার। ১৬৩ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে পাকিস্তানের করাচি।

আরো পড়ুন :  নির্বাচন নিয়ে আস্থাহীনতায় আছে দেশের মানুষ: জিএম কাদের

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করেছেন। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে দেয়। বায়ুদূষণের শীর্ষে ঢাকা

একিউআই এর তথ্য মতে স্কোর ০ (শূন্য) থেকে ৫০ এর মধ্যে হলে ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ এর মধ্যে হলে মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর স্কোর যদি ১০১ থেকে ১৫০ এর মধ্যে হয় তাহলে অস্বাস্থ্যকর গোষ্ঠী হিসেবে বিবেচিত হয়। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

আরো পড়ুন :  আরও এক দফা বাড়লো এলপিজির দাম

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বিশেষজ্ঞরা ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালীর সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *