Gaza 1

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৪০ কোটি ডলার ঋণ অনুমোদন

বাংলাদেশ

জলবায়ু পরিবর্তনে সবচেয়ে ঝুঁকিপূর্ণ তালিকায় থাকায় বাংলাদেশকে ৪০ কোটি ডলার ঋণ সহায়তার অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে, আজ ৮ ডিসেম্বর (শুক্রবার) এ তথ্য জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্যারিস জলবায়ু চুক্তির অংশ হিসেবে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশের জন্য এই ঋণ অনুমোদন করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে বছরে বাংলাদেশের ক্ষতি ৩ বিলিয়ন মার্কিন ডলার। এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের জন্য বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে একটি। জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে দেশের উপকূলীয় বাসিন্দারা।

আরো পড়ুন :  জিগাতলায় যাত্রীবাহী বাসে আগুন

এডিবি আরো জানায়, এই ঋণ বাংলাদেশের জাতীয় অভিযোজন পরিকল্পনা বাস্তবায়ন ও জলবায়ু কেন্দ্রিক অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন অর্জনে অবদান রাখবে পাশাপাশি এই ঋণের অর্থ বাংলাদেশকে জলবায়ু মোকাবিলায় আরো অধিক শক্তিশালী করবে।

পূর্ব থেকেই এডিবি বাংলাদেশের অর্থনীতির প্রায় সব প্রধান খাতেই সহায়তা দিয়ে আসছে। এর আগে কৃষি, প্রাকৃতিক সম্পদ, অবকাঠামো, জ্বালানি, পরিবহন, শিক্ষা ও পানি সরবরাহসহ বিভিন্ন খাতে বাংলাদেশকে ঋণ সহায়তা দিয়েছে।

আরো পড়ুন :  আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

আগামী ২০২৪ থেকে ২০২৬ সালের মধ্যে বাংলাদেশকে আরও ৫৫০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এডিবি। এই অর্থের অর্ধেকই থাকবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায়।

এ বিষয়ে এক মন্তব্যে এডিবির প্রিন্সিপাল পাবলিক ম্যানেজমেন্ট ইকোনমিস্ট আমিনুর রহমান বলেন, “জলবায়ু পরিবর্তন বাংলাদেশের প্রবৃদ্ধি ও দারিদ্র্য বিমোচনকে মারাত্মকভাবে ব্যাহত করছে। বাংলাদেশ এই চ্যালেঞ্জ মোকাবিলায় দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। এডিবিও বাংলাদেশের এই প্রচেষ্টায় সহায়তা করতে প্রস্তুত।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *