cyclone main 20230512170842

গভীর নিম্নচাপে রূপ নিচ্ছে ঘূর্ণিঝড় ‘মিধিলি’

বাংলাদেশ

পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করা গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে তা আগামীকাল শুক্রবার সন্ধ্যা নাগাদ উপকূলে আঘাত করতে পারে  বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এটি বেশি বড় আকারের ঝড়ে রূপ নাও নিতে পারে।

পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় দিক পরিবর্তন করে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়া শুরু করে। এটি আরো ঘনীভূত হয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে।

আরো পড়ুন :  নোয়াখালীর সেনবাগে সড়ক দুর্ঘটনায় স্থানীয় ব্যবসায়ী নিহত

আগামীকাল শুক্রবার সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে উপকূলে এটি আঘাত করতে পারে। খুলনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী উপকূলের মধ্য দিয়ে তা অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়টি ঘণ্টায় সর্বোচ্চ ৬২ থেকে ৮০ কিলোমিটার বেগে উপকূলে আঘাত করতে পারে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় সাধারণ মানুষকে আশ্রয় দিতে জেলার ৩৫৯টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এসব কেন্দ্রে আশ্রয় নিতে পারবে দুই লাখ ৩৫ হাজার মানুষ। উপকূলীয় এলাকার মানুষদের নিরাপদে সরিয়ে নিতে আড়াই হাজারের অধিক রেডক্রিসেন্ট ও সিপিপি’র সেচ্ছাসেবক প্রস্তুত করেছে জেলা প্রশাসন। প্রস্তুত রাখা হচ্ছে শুকনা খাবার। দূর্যোগ মোকাবিলায় নগদ ৯ লাখ টাকা ও ৬৫০ মেট্রিকটন চাল মজুদ রাখা হয়েছে। সাগর উত্তাল থাকায় মাছ ধরার ট্রলারগুলো নিরাপদে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *