Add a subheading 15

আরও এক দফা বাড়লো এলপিজির দাম

বাংলাদেশ বাণিজ্য

নভেম্বরে তুলনায় চলতি ডিসেম্বরের জন্য আরও এক দফা বাড়লো এলপিজির দাম।

ভোক্তা পর্যায়ে আবারও তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) নতুন দাম নির্ধারণ করা হলো।চলতি ডিসেম্বরের জন্য ১২ কেজি সিলিন্ডারের দাম ২৩ টাকা করে বৃদ্ধি করে নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪০৪ টাকা ।

আরও পড়ুনঃসিরাপ খেয়ে ৫ মৃত্যু 

আজ রোববার (৩ ডিসেম্বর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) চেয়ারম্যান মো. নূরুল আমিন এই ঘোষণা দিয়েছেন।এদিন সন্ধ্যা ৬টা থেকেই নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে সংস্থাটি। এসময় বিইআরসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) দাম বাড়ানোর বিষয়ে আরও জানায় ,  এর আগে সদ্য সমাপ্ত নভেম্বরে ১২ কেজি এলপিজির দর ছিল ১ হাজার ৩৮১ টাকা। সেখান থেকে ২৩ টাকা বাড়ানো হয়েছে। নতুন মূল্য ১ হাজার ৪০৪ টাকা নির্ধারণ করা হয়েছে। একইসঙ্গে বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১১৫ টাকা ৯ পয়সায় সমন্বয় করা হয়।

আরো পড়ুন :  ট্রেনের নিচে কাটা পড়লেন পুরস্কারপ্রাপ্ত তরুণ নির্মাতা

সৌদি আরামকোর প্রপেন ও বিউটেনের সঙ্গে সমন্বয় করে প্রতি বার এলপিজির দাম ঘোষণা করে আসছে বিইআরসি। এক্ষেত্রে ২০২১ সালের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দর নির্ধারণ করে বিইআরসি। এরপর থেকে প্রতি মাসে একবার মূল্য সমন্বয় করা হচ্ছে।অর্থাৎ, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখা হয় বাংলাদেশের এলপিজির দর । তবে, ‘এবার আন্তর্জাতিক বাজারদর অপরিবর্তিত থাকলেও ডলার ঊর্ধ্বমুখী হওয়ায় দাম বেড়েছে এলপিজির’, বলে জানিয়েছেন (বিইআরসি) চেয়ারম্যান মো. নূরুল আমিন।

এছাড়া ভোক্তা পর্যায়ে বোতলজাতকৃত ৫.৫ কেজি এলপিজির দাম ৬৪৪ টাকা, ১২.৫ কেজি ১ হাজার ৪৬৩ টাকা, ১৫ কেজি ১ হাজার ৭৫৫ টাকা, ১৬ কেজি ১ হাজার ৮৭২ টাকা, ১৮ কেজি ২ হাজার ১০৭ টাকা, ২০ কেজি ২ হাজার ৩৪০ টাকা, ২২ কেজি ২ হাজার ৫৭৫ টাকা, ২৫ কেজি ২ হাজার ৯২৬ টাকা, ৩০ কেজি ৩ হাজার ৫৫১ টাকা, ৩৩ কেজি ৩ হাজার ৮৬২ টাকা, ৩৫ কেজি ৪ হাজার ৯৬ টাকা এবং ৪৫ কেজির বেতলজাতকৃত এলপিজির দর ৫ হাজার ২৬৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

আরো পড়ুন :  জ্বালানি তেলের দাম কমেছে

এর আগে ২ নভেম্বর ১২ কেজি সিলিন্ডারের দাম ১৮ টাকা ও গত ২ অক্টোবর, ৩ সেপ্টেম্বর, ২ আগস্টও এলপিজির দর নতুন করে বাড়ানো হয়। এবার সহ এ নিয়ে টানা ৫ মাস এলপি গ্যাসের দর নতুন করে বাড়ানো হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *